FarmSeba

৩০ কেজি দুধের গাভীর ফিড ফর্মুলেশন

৩০ কেজি দুধের গাভীর ফিড ফর্মুলেশন
Giorlando Cow – Dairy Crossbred Cattle

গাভীর ফিড ফর্মুলেশন বা গাভীর রেশন তৈরি করা সবসময়ই জটিল কাজ। কেননা গাভীর জাত, দৈহিক ওজন, উৎপাদনশীলতা এবং শারীরিক অবস্থার উপর ভিত্তি করে গাভীর পুষ্টির চাহিদা ভিন্ন ভিন্ন হওয়ার কারনে ম্যানুয়াল পদ্ধতিতে বা হাতে-কলমে এর হিসাব করা খুব কঠিন। তাছাড়া কোন খাবারে কি পরিমাণ পুষ্টি আছে সেটা সমন্বয় করে কোন গাভীকে কতটুকু খাবার দৈনিক সরবরাহ করা উচিত সেটা নির্ণয় করা আরও কষ্টসাধ্য। খামারিদের এই সমস্যা থেকে মুক্তি দিতে একটি সহজ, সাশ্রয়ী এবং কার্যকর সমাধান নিয়ে এসেছে ‘ফার্ম সেবা’ ফিড ফর্মুলেশন সফটওয়্যার। ফার্ম সেবা সফটওয়্যারে গাভীর জন্য আলাদাভাবে ফিড ফর্মুলেশন করার জন্য রয়েছে গাভীর রেশন ব্যালেন্সার টুল।

গাভীর ফিড ফর্মুলেশন করতে যে-সকল তথ্য জানা থাকা প্রয়োজন

১. গাভীর জেনেটিক গ্রুপ কি?

২. বর্তমান দৈহিক ওজন (লাইভ ওয়েট) কত কেজি?

৩. গাভীর ওজন দৈনিক কতটুকু করে বৃদ্ধি পাচ্ছে বা আপনি কতটুকু ওজন বৃদ্ধি চান?

৪. গাভী দৈনিক কত কেজি দুধ উৎপাদন করে?

৫. গাভী কত সপ্তাহ যাবত দুধ দিচ্ছে?

৬. গাভী গর্ভবতী কিনা?

৭. গাভী গর্ভবতী হলে, সে কত দিনের গর্ভবতী ?

৮. এই গাভীটির বা আপনার খামারে এই জাতের গাভীর বাছুরের জন্মকালীন ওজন কত কেজি?

৩০ কেজি দুধের গাভীর ফিড ফর্মুলেশন করবেন কিভাবে?

ধরুন আপনার খামারের হলিস্টিন-ফ্রিজিয়ান ক্রস জাতের একটি গাভী প্রতিদিন ৩০ কেজি দুধ দেয়। গাভীটি বাচ্চা প্রসবের পর থেকে ৪৫ দিন যাবত দুধ দিচ্ছে। বর্তমানে গাভীটি প্রেগন্যান্ট বা গর্ভবতী নয়। গাভীর বর্তমান দৈহিক ওজন বা লাইভ ওয়েট ৩৫০ কেজি এবং গাভীটি গড়ে দৈনিক ৪০০ (চার শত) গ্রাম বা ০.৪ কেজি করে ওজন বৃদ্ধি পাচ্ছে। গাভীটি সর্বশেষ যে বাচ্চা প্রসব করেছে, সেই বাছুরের জন্মকালীন ওজন ছিল ৩৮ কেজি।

তাহলে ‘ফার্ম সেবা’ সফটওয়্যার সফটওয়্যার ব্যবহার করে এই গাভীর রেশন তৈরি বা গাভীর ফিড ফর্মুলেশন করবেন কিভাবে?

সফটওয়্যারে গাভীর ডাটা (তথ্য) ইনপুট দেওয়ার পদ্ধতি

Genetic Group (জেনেটিক গ্রুপ) = Dairy Crossbred Cattle (ডেইরি ক্রসব্রিড ক্যাটেল)

Initial Body Weight (বর্তমান বডি ওয়েট) = ৩৫০ কেজি

Average Daily Gain (দৈনিক গড় ওজন বৃদ্ধি) = ০.৩ কেজি ( ৩০০ গ্রাম)

Target Body Weight (টার্গেট বডি ওয়েট) = ৩৫৩ কেজি

[যেহেতু গাভীর জন্য প্রতি সপ্তাহে একবার অবশ্যই রেশন পরিবর্তন করতে হয়, সেহেতু প্রতিদিন ০.৩ কেজি করে ওজন বাড়লে ৭ দিন পর গাভীর ওজন হবে = (৩৫০+ ০.৩×৭) = ৩৫২.১ কেজি, আমরা এটাকে ৩৫৩ কেজি ধরে হিসাব করবো]

Average Daily Milk Production of Cow (দৈনিক গড় দুধ উৎপাদন) = ৩০ কেজি

Week of Milking (দুধ উৎপাদনের সপ্তাহ) = ৭ (৪৫ দিন ÷ ৭ = ৬.৪ সপ্তাহ, আমরা এটাকে ৭ সপ্তাহ ধরে হিসাব করবো)

Days of Pregnant (কত দিনের প্রেগন্যান্ট) = ০ দিন

Physiological Stage (শারীরিক পর্যায়) = Early Lactating Cow (দুগ্ধবতী গাভী এবং ১৩৬ দিনের কম গর্ভবতী)

Calf Birth Weight (বাছুরের জন্মকালীন ওজন) = ৩৮ কেজি

উপরোক্ত ডাটা সফটওয়্যারে ইনপুট দিন এবং জেনারেট রেশন বাটনে ক্লিক করুন। অতঃপর ফার্ম সেবা সফটওয়্যার উপরোক্ত ডাটা থেকে ক্যালকুলেশন করে আপনাকে কম্পিউটার স্ক্রিনে দেখাবে উক্ত গাভীর জন্য তার দৈনিক খাবার তালিকায় কি কি পুষ্টি, কি পরিমাণে থাকা প্রয়োজন। গোখাদ্যের মধ্যে থাকা পুষ্টিমানের সমন্বয়ে কিভাবে এই পুষ্টির চাহিদা পুরন করবেন তা জানতে আমাদের নিম্নোক্ত টিউটেরিয়াল দেখুন।

ফিড ব্যালেন্স বা রেশন ব্যালেন্স করার পদ্ধতির টিউটোরিয়াল

৩০ কেজি দুধ উৎপাদনকারী হলিস্টিন-ফ্রিজিয়ান ক্রস গাভীর ফিড ফর্মুলেশন তৈরির টিউটেরিয়াল

৩০ লিটার দুধের গাভীর ফিড ফর্মুলেশন করার পদ্ধতি অনুসরণ করে আপনি যেকোনো জাতের বা জেনেটিক গ্রুপের গাভীর, যেকোনো কেজি দুধ উৎপাদনকারী গাভীর রেশন তৈরি করতে সক্ষম হবেন। 

সমাপ্তি

গাভীর জন্য সুষম পুষ্টি সমৃদ্ধ খাবার অত্যন্ত অপরিহার্য। কেননা পুষ্টিহীনতার কারণে গাভীকে নানাবিধ শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। মিনারেলের অভাবে গাভীর রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়, সঠিক সময়ে গাভী হিটে আসে না, বার বার বীজ দিলেও গাভী কনসিভ করে না, অসময়ে বাচ্চা প্রসব করে, গাভী হঠাৎ বসে পরে আর উঠে দাঁড়াতে পারে না ইত্যাদি নানাবিধ সমস্যার সৃষ্টি হয় যা কখনোই কোন খামারির কাম্য হতে পারে না। পুষ্টিহীন অসুস্থ গাভী খামারের চিকিৎসা খরচ বাড়ায়, ফলে গাভী পালন করে খামারকে লাভজনক করা কষ্টকর হয়ে পরে।

খামারিদের এই সমস্যা থেকে উত্তরণের একটি সহজ, সাশ্রয়ী এবং কার্যকর সমাধান হতে পারে ‘ফার্ম সেবা’ ফিড ফর্মুলেশন সফটওয়্যার। এটি গাভীর শারীরিক পর্যায় বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ড্রাই ম্যাটার, টিডিএন, নেট এনার্জি, মেটাবলিক এনার্জি, হজমের এনার্জি এবং ক্রুড প্রোটিন সহ গাভীর জন্য প্রয়োজনীয় মোট ১৫ টি ম্যাক্রো এবং মাইক্রো মিনারেলের পরিমাণ নির্ণয় এবং তা খাদ্যের পুষ্টিমান অনুযায়ী ব্যালেন্স করতে সক্ষম।

যোগাযোগ

আপনার খামারের গাভীর সামগ্রিক স্বাস্থ্য এবং উৎপাদনশীলতায় উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসতে পারে ফার্ম সেবা।

সফটওয়্যার ব্যবহার করতে আজই নিবন্ধন করুন, আর উপভোগ করুন ১৪ দিনের ফ্রি ট্রায়াল। নিবন্ধন করতে ভিজিট করুন এই ঠিকানায়ঃ https://app.farmseba.com/farmer/register

ফার্ম সেবা সফটওয়্যার এবং আর ফিচার সমূহ জানতে ভিজিট করুন এই ঠিকানায়ঃ https://www.farmseba.com

প্রয়োজনে যোগাযোগের জন্য ই-মেইল করুন এই ঠিকানায়ঃ contact@farmseba.com