FarmSeba

গরু মোটাতাজা করার রেশন তৈরি করতে ফিড ফর্মুলেশন সফটওয়্যার ব্যবহার

ষাঁড় গরু মোটাতাজা করার রেশন তৈরি

গরু মোটাতাজা করার রেশন তৈরি বা ফিড ফর্মুলেশন এর গুরুত্ব

যখন গরুর মাংস উৎপাদনের জন্য ষাঁড় লালন-পালনের কথা আসে, তখন আপনার খামারের ব্যবসায়িক সাফল্যকে নির্ভর করে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ষাঁড় গরু মোটাতাজা করার রেশন তৈরি বা ফিড ফর্মুলেশন। একটি গরুর পিছনে প্রতিমাসে যে টাকা খরচ হয়, তারমধ্যে ৭০% থেকে ৮০% খরচ হয় কেবল ফিড বা খাদ্যের জন্য। সুতরাং গবাদি পশুর সঠিক ও সুষম খাদ্য ব্যবস্থাপনা একটি অপরিহার্য  দিক। এই দিকটি আপনার পশুদের সামগ্রিক স্বাস্থ্য, ওজন বৃদ্ধি এবং মাংসের গুণমান উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই বিস্তৃত নির্দেশিকাটিতে, আমরা ‘ফার্মসেবা’ ফিড ফর্মুলেশন সফটওয়্যার ব্যবহার করে আপনি কিভাবে মোটাতাজাকরন ষাঁড় গরুর পুষ্টির চাহিদা অনুযায়ী সুষম খাদ্য তৈরির করতে পারবেন সে বিষয়ে আলোচনা করব, যাতে আপনি নিজে দক্ষতার সাথে খামারের অন্যান্য ষাঁড় গরু মোটাতাজা করার রেশন তৈরি করতে পারেন।

Table of Contents

‘ফার্ম সেবা’ ফিড ফর্মুলেশন সফটওয়্যার ব্যবহার করে ষাঁড় গরু মোটাতাজা করার রেশন তৈরি

‘ফার্মসেবা’ ফিড ফর্মুলেশন সফটওয়্যার ব্যবহার করে ষাঁড় গরু মোটাতাজা করার রেশন তৈরি তৈরি করতে হলে প্রথমে আপনার গরু সম্পর্কে কয়েকটি তথ্য জানা থাকতে হবে, সেগুলো হচ্ছেঃ গরুর জেনেটিক গ্রুপ, লিঙ্গ বা জেন্ডার, গরুর বর্তমান দৈহিক ওজন, দিনের সর্বোচ্চ বা সর্বনিম্ন তাপমাত্রা। আপনার গরুর খাদ্য ব্যবস্থাপনা পদ্ধতি হতে হবে ফিডলট বা আবদ্ধ অবস্থায় পালিত। চরণ ভূমিতে পালিত (মাঠে ছেড়ে পালিত) গরুর জন্য ফার্মসেবা সফটওয়্যার পুষ্টির চাহিদা নির্ণয় করতে পারে না।

গরুর ফিড ফর্মুলেশন সফটওয়্যার

উদাহরণ – ০১ঃ শাহীওয়াল ষাঁড় গরুর রেশন তৈরি

একটি শাহীওয়াল ষাঁড় গরুর মোটাতাজাকরনের জন্য রেশন তৈরি করবেন যেটির বর্তমান লাইভ বডির ওজন ৩০০ কেজি এবং আপনার টার্গেট গরুর ওজন ৩১০ কেজি হওয়া পর্যন্ত আপনি প্রতিদিন গরুকে একই খাবার খাওয়াবেন, কেননা প্রতিদিন রেশন পরিবর্তন করার হিসাব করে খাওয়ানো আপনার পক্ষে সম্ভব না। আপনার প্রত্যাশা করেন গরুটি প্রতিদিন ১.২ কেজি (১২০০ গ্রাম) করে ওজন বাড়বে। তাহলে ঐ শাহীওয়াল ষাঁড় গরুর রেশন তৈরি করার জন্য দৈনিক কি পরিমাণ খাবার লাগবে তা নির্ণয় করো। বর্তমানে দিনের সর্বোচ্চ গড় তাপমাত্রা ২৮ ℃ এবং রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ℃, সূর্য উদয় সকাল ০৬ঃ০১ মিনিটে এবং সূর্য অস্ত বিকাল ৫ঃ২৪ মিনিটে।

শাহীওয়াল ষাঁড় গরুর রেশন তৈরি

সমাধানঃ 

ধাপ-১ঃ ফার্মসেবা সফটওয়্যারে লগইন করে সাইড মেনুবারের রেশন ব্যালেন্সার থেকে ‘রেশন’ বাটনে ক্লিক করুন। 

ধাপ-২ঃ গরুর জাত অনুসারে নিম্নোক্ত তথ্য গুলো সঠিকভাবে প্রদান/সিলেক্ট করুন। 

বিদ্রঃ শাহীওয়াল, গীর, রেড সিন্ধি, আমেরিকান ব্রাহামা, নিলোর, রেড চিটাগং ক্যাটেল (আরসিসি), পাবানা ক্যাটেল, মুন্সিগঞ্জ ক্যাটেল বা মীরকাদিম হাসা, নর্থ বেঙ্গল গ্রে, রাঠী, অংগোল, কংকরাজ, আফ্রিকান বোরান ইত্যাদি এবং ভারতীয় মহাদেশের উৎপত্তি হওয়া অন্যান্য সকল জাতের গরু, এককথায় যাদের পিঠে উঁচু কুজ আছে তাদের সকলের Genetic Group (জেনেটিক গ্রুপ) Zebu Cattle (জেবু ক্যাটেল)। জেবু জেনেটিক গ্রুপের এক জাত বা ব্রিডের সাথে জেবু জেনেটিক গ্রুপের আরেক ব্রিডের ক্রস হলে তাদের বাচ্চার ব্রিড পরিবর্তন হয়, কিন্তু জেনেটিক গ্রুপ একই থাকে। যেমনঃ ব্রাহামা ষাঁড় গরুর সাথে যদি শাহীওয়াল গাভীর ক্রস করলে যে বাছুর বাচ্চা জন্ম নিবে সেটির জেনেটিক গ্রুপ জেবু ক্যাটেল-ই হবে; কারন বাছুরের বাবা এবং মা উভয়ই জেবু ক্যাটেল। 

তাপমাত্রার (Temperature & Daylight) রেঞ্জ সিলেক্ট করার ক্ষেত্রে গ্রীষ্মকালে সর্বোচ্চ তাপমাত্রা এবং শীতকালে সর্বনিম্ন তাপমাত্রা কতো থাকে সেটা বিবেচনা করুন।

Genetic Group (জেনেটিক গ্রুপ) = Zebu Cattle (জেবু ক্যাটেল), 

Gender (জেন্ডার) = Bull (ষাঁড় গরু), 

Stage (স্টেজ) = Growing/Fattening (বাড়ন্ত/মোটাতাজাকরণ),

Temperature & Daylight (তাপমাত্রা এবং দিনের আলো) = Temperate between 5 ℃ to 30 ℃ and Daylight 12 hours or less (তাপমাত্রা ৫ ℃ থেকে ৩০ ℃ এর মধ্যে এবং দিনের আলো ১২ ঘন্টা বা তার কম), 

Initial Body Weight (বর্তমান দৈহিক ওজন)  = ৩০০ কেজি,

Target Body Weight (টার্গেট দৈহিক ওজন) = ৩১০ কেজি, 

Average Daily Gain (দৈনিক গড় ওজন বৃদ্ধি) = ১.২ কেজি

No of Animal (গরুর সংখ্যা) = ১ টি (একই জেনেটিক গ্রুপের, একই ওজনের একাধিক গরুর রেশনের হিসেব একসঙ্গে তৈরি করতে চাইলে সেই সংখ্যা উল্লেখ করুন)
ধাপ-৩ঃ Generate Ration (জেনারেট রেশন) বাটনে ক্লিক করুন। এখন আপনি জানতে পারবেন, আপনার এই পশুটির প্রতিদিনের (দৈনিক) খাবার বা রেশনের মধ্যে কি কি পুষ্টি উপাদান, কি পরিমাণে থাকা দরকার।

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

ধাপ-৪ঃ পশুকে সরবরাহকৃত খাদ্যে প্রয়োজনীয় এই পুষ্টি গুলো নিশ্চিত করতে যে খাদ্য সরবরাহ করবেন তা সিলেক্ট করার জন্য Feed Category (ফিড ক্যাটাগরি) থেকে ঐ খাবারের ক্যাটাগরি সিলেক্ট করুন। এরপর Feed Name (ফিডের নাম) সেল থেকে আপনার সংগ্রহে থাকা ফিড সিলেক্ট করুন, এবং Feed Amount (ফিডের পরিমাণ) সেলে আপনি ঐ ফিডটি কেজি (kg) হিসেবে কতোটুকু খাওয়াবেন সেই তথ্য দিন, তাহলে আপনি তখন সরবরাহকৃত ঐ খাবারের মধ্যে কোন কোন পুষ্টি উপাদান কি পরিমাণে আছে সেটা দেখতে পাবেন। ঐ খাবারের মধ্যে যেসকল পুষ্টি উপাদান অনুপস্থিত বা নাই, সেই পুষ্টির সেল গুলোতে ০.০০ (শূন্য) দেখতে পাবেন। 

ছবিতে মার্ক করা প্লাস (+) বাটনে ক্লিক করে এভাবে আপনি একাধিক খাবার যুক্ত করুন। আবার অপ্রয়োজনীয় মনে হলে মাইনাস (-) বাটনে ক্লিক করে যেকোন খাবারকে মুছে দিন বা ডিলিট করুন।

গরুর দানাদার খাবার তৈরির নিয়ম

ধাপ-৫ঃ সফটওয়্যার কর্তৃক প্রদত্ত্ব Daily Requirements (দৈনিক চাহিদার) সাথে আপনার সরবরাহকৃত খাবারের পরিমাণ কম বা বেশি করে প্রয়োজনীয় পুষ্টির চাহিদার ব্যালেন্স করে সামান্য পরিমাণে অধিক সরবরাহ করুন। যেমন- ক্রুড প্রোটিন (CP) যদি প্রয়োজন ১০০০ গ্রাম, সরবরাহ করুন ১০০২ গ্রাম; ক্যালসিয়াম (Ca) যদি প্রয়োজন হয় ২২ গ্রাম, সরবরাহ করুন ২৩ গ্রাম। লক্ষ্য রাখবেন, প্রয়োজনের অতিরিক্ত সরবরাহ করতে গেলেও সেটা যেন, লাল রঙয়ে উল্লেখিত Toxic Level (বিষক্রিয়া লেভেল) এর কাছাকাছি না হয়। 

ধাপ-৬ঃ রেশন ব্যালেন্স করা শেষ হলে নিচে ডান দিকে Print Summary Report (সারমর্ম রিপোর্ট) বাটনে ক্লিক করে রেশনের সারাংশ প্রিন্ট করুন বা পিডিএফ আকারে ফাইল সেইভ করে রাখুন।

ফার্ম সেবা সফটওয়্যার ব্যবহার করে কিভাবে রেশন তৈরি করতে হয় তার টিউটেরিয়াল দেখুন

ধাপ-৭ঃ রিপোর্টে উল্লেখিত খাবার গুলো ০২ (দুই) বা ০৩ (তিন) বেলার হিসেবে ভাগ করে (আপনি প্রতিদিন যতোবার আপনার গরুকে খাবার খাওয়াতে অভ্যস্ত) প্রতি বেলায় ভাগে যেটুকু প্রয়োজন সেটা সঠিক পরিমাণে ওজন মেপে সবগুলো খাদ্যকে একসঙ্গে মিশ্রিত করে TMR (টিএমআর) পদ্ধতিতে গরুরকে সরবরাহ করুন। চেষ্টা করুন, দিনে গরুর যেকোন দুই মিলের মধ্যকার সময়ের ব্যবধান ৮ ঘণ্টার বেশি যেন না হয় অর্থাৎ ২৪ ঘণ্টার মধ্যে ৮ ঘণ্টার ব্যবধানের হিসেবে প্রতিদিন ৩ বার খাবার সংগ্রহ করুন। 

বলদ গরুর রেশন তৈরি

উদাহরণ – ০২ঃ হলিস্টিন-ফ্রিসিয়ান ক্রস ষাঁড় গরুর রেশন তৈরি

একটি হলিস্টিন-ফ্রিসিয়ান ক্রস ষাঁড় গরুর মোটাতাজাকরনের জন্য রেশন তৈরি করবেন, যেটির বর্তমান লাইভ বডির ওজন ৩২০ কেজি এবং আপনার টার্গেট গরুর ওজন ৩৩৫ কেজি হওয়া পর্যন্ত আপনি প্রতিদিন গরুকে একই খাবার খাওয়াবেন, কেননা প্রতিদিন রেশন পরিবর্তন করার হিসাব করে খাওয়ানো আপনার পক্ষে সম্ভব না। আপনার প্রত্যাশা করেন গরুটি প্রতিদিন ১.৫ কেজি (১৫০০ গ্রাম) করে ওজন বাড়বে। তাহলে ঐ হলিস্টিন-ফ্রিসিয়ান ক্রস ষাঁড় গরুর রেশন তৈরি করার জন্য দৈনিক কি পরিমাণ খাবার লাগবে তা নির্ণয় করো। বর্তমানে দিনের সর্বোচ্চ গড় তাপমাত্রা ২৬ ℃ এবং রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ℃, সূর্য উদয় সকাল ০৬ঃ১০ মিনিটে এবং সূর্য অস্ত বিকাল ৫ঃ২০ মিনিটে। 

সমাধানঃ 

ধাপ-১ঃ ফার্মসেবা ফিড ফর্মুলেশন সফটওয়্যারে লগইন করে সাইড মেনুবারের রেশন ব্যালেন্সার থেকে ‘রেশন’ বাটনে ক্লিক করুন। 

ধাপ-২ঃ গরুর জাত অনুসারে নিম্নোক্ত তথ্য গুলো সঠিকভাবে প্রদান/সিলেক্ট করুন। 

বিদ্রঃ হলিস্টিন ফ্রিসিয়ান ক্রস ষাঁড়, জার্সি ক্রস ষাঁড়, ব্রাউন সুইস ক্রস ষাঁড় ইত্যাদি ডেইরি ক্যাটেলের ক্রস   সকল গরুর জেনেটিক গ্রুপ Dairy Crossbred Cattle (ডেইরি ক্রসব্রিড ক্যাটেল)। 

তাপমাত্রার (Temperature & Daylight) ক্ষেত্রে গ্রীষ্মকালে সর্বোচ্চ তাপমত্রা এবং শীতকালে সর্বনিম্ন তাপমাত্রা কতো থাকে সেটা বিবেচনা করে রেঞ্জ সিলেক্ট করুন এবং সূর্য উদয় এবং সুর্যাস্ত এর মধ্যকার সময়ের ব্যবধান থেকে Daylight (দিনের সময়কাল) নির্ণয় করুন।

Genetic Group (জেনেটিক গ্রুপ) = Dairy Crossbred Cattle (ডেইরি ক্রসব্রিড ক্যাটেল), 

Gender (জেন্ডার) = Bull (ষাঁড় গরু), 

Stage (স্টেজ) = Growing/Fattening (বাড়ন্ত/মোটাতাজাকরণ),

Temperature & Daylight (তাপমাত্রা এবং দিনের আলো) = Temperate between 5 ℃ to 30 ℃ and Daylight 12 hours or less (তাপমাত্রা ৫ ℃ থেকে ৩০ ℃ এর মধ্যে এবং দিনের আলো ১২ ঘন্টা বা তার কম), 

Initial Body Weight (বর্তমান দৈহিক ওজন)  = ৩২০ কেজি,

Target Body Weight (টার্গেট দৈহিক ওজন) = ৩৩৫ কেজি, 

Average Daily Gain (দৈনিক গড় ওজন বৃদ্ধি) = ১.৫ কেজি,

No of Animal (গরুর সংখ্যা) = ১ টি (একই জেনেটিক গ্রুপের, একই ওজনের একাধিক গরুর রেশনের হিসেব একসঙ্গে তৈরি করতে চাইলে সেই সংখ্যা উল্লেখ করুন)
পরবর্তী ধাপের জন্য  উদাহরণ-১ এ উল্লেখিত ধাপগুলো অনুসরণ করুন।

উদাহরণ – ০৩ঃ বলদ গরুর রেশন তৈরি

একটি গীর জাতের বলদ গরুর মোটাতাজাকরনের জন্য রেশন তৈরি করবেন, যেটির বর্তমান লাইভ বডির ওজন ৩৫০ কেজি এবং আপনার টার্গেট গরুর ওজন ৩৬২ কেজি হওয়া পর্যন্ত আপনি প্রতিদিন গরুকে একই খাবার খাওয়াবেন, কেননা প্রতিদিন রেশন পরিবর্তন করার হিসাব করে খাওয়ানো আপনার পক্ষে সম্ভব না। আপনার প্রত্যাশা করেন গরুটি প্রতিদিন ০.৮ কেজি (৮০০ গ্রাম) করে ওজন বাড়বে। তাহলে ঐ গীর জাতের বলদ গরুর রেশন তৈরি করার জন্য দৈনিক কি পরিমাণ খাবার লাগবে তা নির্ণয় করো। বর্তমানে দিনের সর্বোচ্চ গড় তাপমাত্রা ২৬ ℃ এবং রাতের সর্বনিম্ন তাপমাত্রা ০৪ (চার) ℃, সূর্য উদয় সকাল ০৬ঃ২০ মিনিটে এবং সূর্য অস্ত বিকাল ৫ঃ১৫ মিনিটে।

সমাধানঃ 

ধাপ-১ঃ ফার্মসেবা সফটওয়্যারে লগইন করে সাইড মেনুবারের Ration Balancer (রেশন ব্যালেন্সার) থেকে ‘Ration (রেশন)’ বাটনে ক্লিক করুন। 

ধাপ-২ঃ গরুর জাত অনুসারে নিম্নোক্ত তথ্য গুলো সঠিকভাবে প্রদান/সিলেক্ট করুন। 

Genetic Group (জেনেটিক গ্রুপ) = Zebu Cattle (জেবু ক্যাটেল), 

Gender (জেন্ডার) = Steer (বলদ গরু),

Stage (স্টেজ) = Growing/Fattening (বাড়ন্ত/মোটাতাজাকরণ),

Temperature & Daylight (তাপমাত্রা এবং দিনের আলো) = Temperate less than 5 ℃ and Daylight 12 hours or less (তাপমাত্রা ৫ ℃ এর কম এবং দিনের আলো ১২ ঘন্টা বা তার কম), 

Initial Body Weight (বর্তমান দৈহিক ওজন)  = ৩৫০ কেজি,

Target Body Weight (টার্গেট দৈহিক ওজন) = ৩৬২ কেজি, 

Average Daily Gain (দৈনিক গড় ওজন বৃদ্ধি) = ০.৮ কেজি

No of Animal (গরুর সংখ্যা) = ১ টি (একই জেনেটিক গ্রুপের, একই ওজনের একাধিক গরুর রেশনের হিসেব একসঙ্গে তৈরি করতে চাইলে সেই সংখ্যা উল্লেখ করুন)
পরবর্তী ধাপের জন্য  উদাহরণ-১ এ উল্লেখিত ধাপগুলো অনুসরণ করুন।

পশুর সুষম পুষ্টির প্রয়োজনীয়তা এবং পুষ্টির চাহিদা নির্ণয়

সুষম পুষ্টির খাবার সরবরাহ করতে না পারলে পশুর উৎপাদনশীলতা হ্রাস পায়। যেহেতু বাংলাদেশে বছরের একটা নির্দিষ্ট ধর্মীয় উৎসব বা সময়কে টার্গেট করে অধিকাংশ ষাঁড় গরু মোটাতাজা করা হয়, তাই সময়ের সাপেক্ষে কম খাদ্য ও ম্যানেজমেন্ট খরচে পশুর কাংখিত ওজন বৃদ্ধি করতে না পারলে লোকসান হওয়ার সম্ভাবনা থাকে। তাই  ষাঁড় গরু মোটাতাজা করার রেশন বা ফিড ফর্মুলেশনকে অত্যান্ত গুরুত্বসহকারে বিবেচনা করা ও প্রধান্য দেওয়া উচিত।

আমরা খাদ্য তৈরির প্রক্রিয়ায় যাওয়ার আগে, মোটাতাজাকরণ ষাঁড়ের পুষ্টির প্রয়োজনীয়তা গুলি বোঝা অপরিহার্য। ষাঁড়েরও দৈনিক ওজন বৃদ্ধির জন্য তার প্রতি বেলার খাদ্যে প্রোটিন, কার্বোহাইড্রেট, মিনারেল (খনিজ) এবং ভিটামিন এর সমন্বয় থাকা প্রয়োজন। যে কোন জাতের পশুকে মোটাতাজা করার জন্য দৈনিক কি পরিমাণ পুষ্টি দরকার সেটা ফার্ম সেবা সফটওয়্যার ব্যবহার করে আমরা খুব সহজেই নির্ণয় করতে পারি।

প্রোটিনের ভূমিকা

প্রোটিন মোটাতাজাকরণ ষাঁড়ের খাদ্যের মূল ভিত্তি। এটি পেশীর বিকাশ এবং দৈহিক বৃদ্ধির জন্য অত্যাবশ্যক। ষাঁড় গরুর মোটাতাজাকরণ খাদ্যে যথেষ্ট পরিমাণে প্রোটিন থাকা উচিত, যাতে আপনার ষাঁড় তাদের লক্ষ্য ওজনে পৌঁছায়।

শক্তি বা এনার্জির জন্য কার্বোহাইড্রেট

কার্বোহাইড্রেট হল ষাঁড়ের প্রাথমিক শক্তির প্রধান উৎস। এটি ষাঁড়ের দৈনন্দিন কাজকর্ম এবং ওজন বৃদ্ধির জন্য প্রয়োজনীয় জ্বালানী সরবরাহ করে।

ষাঁড় মোটাতাজাকরণের খাদ্যে ম্যাক্রো এবং মাইক্রো মিনারেলের ভূমিকা

গরুর মাংস উৎপাদনের জন্য ষাঁড়ের মোটাতাজাকরণ যে সুষম খাদ্যের উপর নির্ভর করে সেই উপাদান গুলোর মধ্যে ম্যাক্রো এবং মাইক্রো মিনারেলের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পশুর খাদ্যে ম্যাক্রো এবং মাইক্রো মিনারেলের প্রাণীদের সামগ্রিক স্বাস্থ্য, বৃদ্ধি এবং মাংসের গুণগত মান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

উপসংহার

কাগজ-কলমে ষাঁড় মোটাতাজা করার জন্য খাদ্য তৈরির হিসাব অত্যান্ত জটিল ও দুরূহ কাজ। এক্ষেত্রে স্বল্প সময়ে যে কোন মোটাতাজাকরন ষাঁড়ের পুষ্টির সঠিক চাহিদা নির্ণয় করে এবং সে অনুযায়ী রেশন ব্যালেন্স করার মতো জটিল কাজকে সহজ উপায়ে মাত্র কয়েকটি বাটনে ক্লিক করে সম্পূর্ণ করতে ফার্মসেবা’র মতো সহজ, সাশ্রয়ী এবং কার্যকর একটি ফিড ফর্মুলেশন সফটওয়্যার ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ প্রত্যেক খামারির জন্য হতে একটি যুগান্তকারী পদক্ষেপ।

রেশন ব্যালেন্সের মাধ্যমে ষাঁড়ের জন্য সুষম খাদ্য নিশ্চিত করে, সঠিক উপায়ে খাদ্য খাওয়ানোর কৌশল প্রয়োগ করাই হচ্ছে সাফল্যের মূল চাবিকাঠি। ষাঁড়ের খাদ্যে ম্যাক্রো এবং মাইক্রো মিনারেল যেমন- ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম, লোহা (আয়রন), জিংক এবং সালফার, কপার, ম্যাংগানিজ ইত্যাদির সঠিক পরিমাণে উপস্থিতি প্রাণীদের সুস্থতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অনন্য এবং অপরিহার্য ভূমিকা পালন করে। এই বিষয়গুলিকে অগ্রাধিকার দিয়ে, একটু সময় নিয়ে ষাঁড়ের জন্য সুষম খাবার তৈরি করতে পারলে, আশাকরা যায় আপনি আপনার পশুর কাংখিত ওজন বৃদ্ধির লক্ষ্যগুলি দ্রুততার সাথে অর্জন করতে পারবেন।

 প্রশ্নাবলী (FAQs)

 ১. ষাঁড়ের ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য নির্দিষ্ট কোন খাওয়ানোর কৌশল আছে কি?

উঃ ফার্ম সেবা ফিড ফর্মুলেশন সফটওয়্যার ব্যবহার করে ষাঁড়ের খাবার তৈরি করলে ওজন বৃদ্ধিকে সুনির্দিষ্টভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন। সফটওয়্যারে Average Daily Gain (দৈনিক গড় ওজন বৃদ্ধি) আপনি যতো কেজি দিবেন, সেই হিসেবে সফটওয়্যার আপনাকে ষাঁড়ের পুষ্টির চাহিদা নির্ণয় করে দিবে। তবে জাত ভেদে, গরু ভেদে একই পরিমাণ খাবার খেয়ে ভিন্ন গরুর ওজন বৃদ্ধি ভিন্ন হতে পারে।

২. ষাঁড় মোটাতাজা করার জন্য সুষম খাদ্যের সুবিধা কী কী?

উঃ সুষম খাদ্য পশুর সামগ্রিক স্বাস্থ্য, পেশীর বিকাশ এবং দ্রুত ওজন বৃদ্ধিকে সাহায্য করে, যার ফলে উচ্চ মানের গরুর মাংস উৎপাদন হয়।

৩. আমি কিভাবে ষাঁড়ের খাদ্যে ম্যাক্রো এবং মাইক্রো মিনারেলের সঠিক ভারসাম্য নিশ্চিত করতে পারি?

উঃ পশুর খাদ্য তৈরির জন্য ফার্মসেবা সফটওয়্যার ব্যবহার করলে আপনাকে মিনারেলের সঠিক অনুপাত বজায় রাখে এমন একটি খাদ্য তৈরি করার জন্য আর কোন চিন্তা করতে হবে না, সফটওয়্যার সকল দিক বিবেচনায় রেখে মিনারেলের প্রয়োজনীয়তা হিসেব করে দেয়। এছাড়াও আপনি একজন প্রাণিসম্পদ পুষ্টিবিদের সাথে পরামর্শ করে তার নির্দেশনা মোতাবেক পরিমাণ মতো মিনারেল পশু খাদ্যে পরিপূরক বিবেচনা যোগ করতে পারেন।

 ৪. জিংকের ঘাটতিতে ষাঁড় মোটাতাজাকরণে কি ক্ষতি হতে পারে?

উঃ জিঙ্কের ঘাটতি ষাঁড়ের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করতে পারে, ক্ষত নিরাময়ে বাধা দিতে পারে এবং বিভিন্ন বিপাকীয় প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

৫. পরিপূরক ছাড়া আমি কি শুধুমাত্র প্রাকৃতিক উৎসের মাধ্যমে মিনারেল সরবরাহ করতে পারি?

উঃ মিনারেলের প্রাকৃতিক উৎসগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত। যদি প্রাকৃতিক উৎস গুলি থেকে প্রাপ্ত মিনারেল যদি খাদ্যে প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত পরিমাণে সরবরাহ না করে থাকে, তবে পরিপূরক যুক্ত করার প্রয়োজন হবে। পশুর খাদ্যে মিনারেল (খনিজ) ভারসাম্যহীনতা সৃষ্টি না করে সঠিক ভারসাম্য বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমাদের সাথে যুক্ত হোন

ফার্মসেবা’র এবং এর ফিচার ও ব্যবহার সম্পর্কে আরও জানতে আমাদের ব্লগ পড়ুন। সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে যুক্ত হলে লাইক দিন আমাদের ফেইসবুক পেইজে এবং ফলো করতে পারেন আমাদের টুইটার একাউন্ট। আপনার যে কোন জিজ্ঞাসার থাকলে পারেন আমাদের ফেইসবুক “FarmSeba Help Desk” গ্রুপে লিখতে পারেন। ফার্মসেবা ফিড ফর্মুলেশন সফটওয়্যার কিভাবে ব্যবহার করবেন তা জানতে, আমাদের YouTube চ্যানেলের ভিডিও টিউটোরিয়ালগুলো দেখুন।